April 15, 2021

University Live 24

The Mirror of University Life

বইমেলায় ড.পারভেজের প্রবন্ধ গ্রন্থ

1 min read


অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে মাইক্রোবায়োলজিস্ট ড. আনোয়ার খসরু পারভেজের পপুলার সায়েন্স নিয়ে সচেতনতামূলক প্রবন্ধ গ্রন্থ ‘বাংলাদেশের করোনা প্রেক্ষাপট ও চালচিত্র’ প্রকাশিত হয়েছে। করোনার নানা দিক তুলে ধরে বইটি সাজানো হয়েছে। বইটি প্রকাশ করেছে শব্দ শিল্প ঘর প্রকাশনী। এটি একটি গবেষণা নির্ভর গুরুত্বপুর্ণ তথ্যমূলক গ্রন্থ।

বাংলাদেশে গত এক বছরের বেশি সময় ধরে চলমান মহামারী করোনা পুরো বিশ্বকে বিপর্যস্ত করে তুলেছে। মানুষের জীবনযাত্রায় এসেছে সীমহীন পরিবর্তন। স্বাস্থ্যঝুঁকির কারণে অনেকে হয়ে পড়েছেন কর্মহীন। ড. পারভেজের প্রবন্ধ গ্রন্থটিতে যেভাবে করোনার নানা জটিল বিষয় সাবলিন ভাবে তুলে ধরেছেন তা সচরাচর দেখা যায়না। তার এই গবেষণা মূলক প্রবন্ধ গ্রন্থটি তাই বিজ্ঞানী জগদিশ চন্দ্র বসুর কথা মনে করিয়ে দেয়।

‘বাংলাদেশের করোনা প্রেক্ষাপট ও চালচিত্র’ বইটির প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউনুস।বাংলা একাডেমি অমর একুশে গ্রন্হমেলা ২০২১ স্টল নম্বর – ৫০৪ ও ৫০৯ এ পাওয়া যাচ্ছে এই বইটি। এছাড়া রকমারি.কমে নিচের ঠিকানা ব্যবহার করে পাঠকরা বইটি কিনতে পারবেন। https://www.rokomari.com/book/author/81406/professor-dr–md–anwar-khasru-parvez

এ প্রসঙ্গে ড. আনোয়ার খসরু পারভেজ বলেন, লেখালেখির অভ্যাস ছিল না কখনোই, সবসময় ছিলাম পাঠক। করোনা কালে একজন মাইক্রোবায়োলজিস্ট হিসেবে পপুলার সায়েন্স নিয়ে সচেতনতা বাড়ানোর বিষয়ে লেখার জন্য বেশ কয়েকজন শুভাকাঙ্ক্ষী, সহকর্মী, বন্ধু ও স্বজনদের উৎসাহ ছিল । তাই এই মহামারির সময়ে কিছু লেখার চেষ্টা করেছি। শব্দ শিল্প ঘর প্রকাশনীর স্বত্ত্বাধিকারী বন্ধু গোলাম সারোয়ার সম্রাট এর উৎসাহে ও অনুরোধে বই আকারে প্রকাশ করার সাহস করে ফেললাম । যাই হোক ছাপার অক্ষরে বইটি হাতে পেয়ে ভালো লাগছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *