April 15, 2021

University Live 24

The Mirror of University Life

বশেমুরবিপ্রবি’তে বিলওয়াবসের উদ্যোগে “বঙ্গবন্ধুর জীবন ও কর্ম” শীর্ষক আলোচনা সভা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বঙ্গবন্ধু ইনিস্টিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজ (বিলওয়াবস) এর উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (বুধবার) সকাল ১১.৩০ এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১ নং রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিলওয়াবসের প্রভাষক সোহানা সুলতানার সঞ্চালনায় এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন বশেমুরবিপ্রবির উপাচার্য এবং বিলওয়াবসের পরিচালক প্রফেসর ড. এ.কিউ.এম মাহবুব এবং প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন।

প্রবন্ধ উপস্থাপনকালে সৈয়দ আনোয়ার হোসেন বলেন, “বর্তমানে আমরা বঙ্গবন্ধুকে বিভিন্ন আয়োজনের মাধ্যমে স্মরণ করলেও বঙ্গবন্ধুকে নিয়ে আশানুরূপ গবেষণাকার্য হচ্ছে না। তরুণ প্রজন্ম যেন বঙ্গবন্ধুকে নিয়ে গবেষনা করতে উদ্বুদ্ধ হয় তার জন্য আমাদের কাজ করতে হবে।”

সভাপতির বক্তব্যে ড. এ.কিউ.এম মাহবুব বলেন, “আমাদের এই বিশ্ববিদ্যালয়টি বঙ্গবন্ধুর শিয়রে অবস্থিত হওয়ায় তার প্রতি আমাদের দায়িত্ব বেশি। তাই এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে আমরা বঙ্গবন্ধুর চেতনা এবং কর্ম নিয়ে আরও বেশি গবেষণা করতে চাই। বিশেষ করে এই বিশ্ববিদ্যালয়ে যেহেতু মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ নিয়ে বঙ্গবন্ধুর নামেই একটি ইনিস্টিউট রয়েছে তাই এই ইনিস্টিউটে বঙ্গবন্ধুকে নিয়ে আরও বেশি গবেষণাকার্য হওয়া প্রয়োজন।”

এছাড়া আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডিন ড. এম.এ সাত্তার এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো: আবু সালেহ এবং কর্মকর্তা সমিতির নির্বাহী সদস্য জনাব তরিকুল ইসলাম।

সেমিনার আয়োজন প্রসঙ্গে বিলওয়াবসের সহকারী অধ্যাপক সানজিদা পারভীন বলেন, “বর্তমান উপাচার্য আসার পর তার পৃষ্ঠপোষকতায় বিলওয়াবস দ্রুত গতিতে সামনে এগিয়ে যাচ্ছে। এর আগে আমরা ৭ মার্চ একটি আলোচনা সভার আয়োজন করেছিলাম এবং আগামী ২৬ মার্চ আরও একটি আলোচনা সভার আয়োজন করবো। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণার ক্ষেত্রে বিলওয়াবস যেনো গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে এটিই আমাদের প্রধান লক্ষ্য।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *