May 16, 2021

University Live 24

The Mirror of University Life

তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচিতে বশেমুরবিপ্রবি’র ইইই বিভাগ

1 min read

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাথে একীভূতকরণের প্রতিবাদে ইইই বিভাগের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করে বিভাগে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে বিভাগটির শিক্ষার্থীরা।

আজ সোমবার (২৫ জানুয়ারী) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে নিজ বিভাগের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন ইইই বিভাগের শিক্ষার্থীরা।

বিষয়টি নিয়ে ইইই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শামীম রেজা জানান, “প্রশাসন ইটিই বিভাগের শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে ইটিই কে ইইই বিভাগের সাথে একীভূত করার একটি সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। আশ্চর্যের বিষয় হল, এ বিষয়ে ইইই বিভাগের শিক্ষার্থীদের সাথে কোন আলোচনা করা হয়নি। এছাড়াও গত ৩১ ডিসেম্বর আমরা প্রশাসনের বরাবর একটি স্মারকলিপি জমা দিয়েছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই স্মারকলিপির ব্যাখা এখনো দেয়নি এবং আমাদের সাথে কথা বলতেও অস্বীকৃতি জানিয়েছে।”

এসময় তিনি প্রশ্ন রাখেন, “সুনির্দিষ্ট কোনো নীতিমালা প্রণয়ন এবং সেই নীতিমালার সঙ্গে ‘ইইই’ বিভাগ বা সকল সাধারণ শিক্ষার্থীদের মতামত গ্রহণ ছাড়া ‘ইটিই’ বিভাগকে ‘ইইই’-তে রূপান্তরের সিদ্ধান্ত গ্রহণের পদক্ষেপ কতটা যুক্তিযুক্ত?”

বিষয়টি নিয়ে একই বিভাগের আরেক শিক্ষার্থী মিশন দাস জানান, “বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের ৮ বছরের মধ্যেই একটি বিভাগকে বারবার পরিবর্তন, সেই বিভাগের প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন সুপ্ত দুর্বলতাকে আখ্যায়িত করে। একটি বিভাগের প্রতি কেন এত সুপ্ত দুর্বলতা, এর পিছনে কি কোন সুনির্দিষ্ট ষড়যন্ত্র রয়েছে? কেন একটি দল বা গোষ্ঠীকে বারবার অনুষদ এবং বিভাগ পরিবর্তন করার সুযোগ দেওয়া হচ্ছে?”

উল্লেখ্য, ইটিই গ্রাজুয়েটদের কর্মক্ষেত্রের অপ্রতুলতার বিষয়টি উল্লেখ করে ইটিই বিভাগকে ইইই এর সাথে একীভূতকরণের দাবিতে ২০১৯ এর অক্টোবর থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করেন বশেমুরবিপ্রবির ইটিই বিভাগের শিক্ষার্থীরা। অপরদিকে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে এই দাবিকে অযৌক্তিক উল্লেখ করে দীর্ঘদিন যাবৎ দাবিটির বিভিন্ন কর্মসূচি পালন করছেন ইইই বিভাগের শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *