April 15, 2021

University Live 24

The Mirror of University Life

মাধ্যমিকে অপেক্ষমাণ থেকে ভর্তি বৃহস্পতিবার

1 min read

সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম ধাপে ভর্তির লটারি কার্যক্রম শেষ হতে যাচ্ছে। বুধবার (২০ জানুয়ারি) প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৭৭ হাজার ১১৪টি আসনে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শেষ করা হবে।

এরপর আসন শূন্য থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপে অপেক্ষমাণ থেকে ভর্তি বৃহস্পতিবার (২১ জানুয়ারি) থেকে শুরু করা হবে বলে জানিয়েছেন মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) মোহাম্মদ আজিজ উদ্দিন।

এ বছর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন সারাদেশের ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণির ভর্তিতে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনে ভর্তি কার্যক্রম শুরু হয়। তার ভিত্তিতে কেন্দ্রীয়ভাবে সফটওয়্যারের মাধ্যমে ভর্তি লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে।

প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগর, জেলা ও উপজেলা শহরের সব মিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি হয়। লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়্যারের মাধ্যমে স্ব-স্ব প্রতিষ্ঠানের ইমেইলে পাঠিয়ে দেওয়া হয়।

তবে কোটার মাধ্যমে নির্বাচিত আসনে কেউ ভর্তি না হলে স্কুল থেকে টেলিটকে আবারও ২৫ জানুয়ারির আগে চাহিদা দিতে হবে। সেখানে কোটায় আবেদনকারী অন্যদের মধ্যে পুনরায় লটারি করে শিক্ষার্থী নির্বাচন করবে। তবে কোটাধারী না থাকলে সাধারণ অপেক্ষমাণ থেকে ভর্তি করানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *