December 7, 2022

University Live 24

The Mirror of University Life

বিশ্ববিদ্যালয় কবে খুলবে, জানা যাবে আজ

করোনার শুরুতে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর রোববার (১২ সেপ্টেম্বর) থেকে খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। সোমবার খুলেছে মেডিকেল কলেজ, ডেন্টাল ও নার্সিং সংক্রান্ত শিক্ষাপ্রতিষ্ঠান। এবার দেশের সব বিশ্ববিদ্যালয় খোলার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে বৈঠকে করবে শিক্ষা মন্ত্রণালয়। এরপরই বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত আসবে বলে জানা গেছে। বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

এর আগে বিশ্ববিদ্যালয় খুলে দিতে গত ৬ মাস ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। এরপর সরকারের পক্ষ থেকে আগামী ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার কথা বলা হয়েছিল। কিন্তু চলতি মাসের শুরুতে ১২ সেপ্টেম্বর স্কুল ও কলেজ খুলে দেয়ার ঘোষণার পর বিশ্ববিদ্যালয় খোলার দাবি আরো জোরালো হয়। তারপর চলতি মাসেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার অনুরোধ জানানো হয়।

সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছিলেন, অক্টোবরের মাঝামাঝিতে যেসব বিশ্ববিদ্যালয় পুনরায় চালু হওয়ার কথা, তারা চাইলে একাডেমিক কার্যক্রম শুরু করতে পারে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের ওপর ন্যস্ত হবে।

Leave a Reply

Your email address will not be published.