December 7, 2022

University Live 24

The Mirror of University Life

বশেমুরবিপ্রবিতে প্রথমবারের মতো ভেটেরিনারি অলিম্পিয়াড অনুষ্ঠিত

1 min read

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিলের আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো ভেটেরিনারি অলিম্পিয়াড-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (১ অক্টোবর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের মধ্যে মুক্তমঞ্চে অলিম্পিয়াড এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষার্থীরা কয়েকটি ধাপে বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করেন। দুপুর ৩.১৫ টায় বিজয়ী দলের নাম ঘোষণার মধ্য দিয়ে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

উক্ত অলিম্পিয়াডের কোয়ালিফায়িং রাউন্ডে বশেমুরবিপ্রবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের ১৪ টি টিমের সাথে প্রতিযোগিতা করে ১০০ নাম্বারের ভিতরে ৬৪ নাম্বার পেয়ে সেরা টিম নির্বাচিত হয় “টিম- এন্টিডট”। এছাড়া ৫৯ নাম্বার পেয়ে দ্বিতীয় টিম নির্বাচিত হয় টিম- হাইপোথ্যালামাস এবং ৫৭.৫ নাম্বার পেয়ে তৃতীয় টিম নির্বাচিত হয় টিম- প্যানথেরা টাইগ্রিস।

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) বিভাগের চেয়ারম্যান ড. মো. নাজমুল হকের সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে এসময় উপস্থিত ছিলেন গোপালগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোবিন্দ সরকার, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রভাস সেন, এএসভিএম বিভাগের সহকারী অধ্যাপক ডা. হুর ই জান্নাত ও সহকারী অধ্যাপক ডা. মার্জিয়া আফরোজ, কৃষি বিভাগের চেয়ারম্যান ড. নাজমুল হক শাহীন, এফএও এর প্রতিনিধি এবং বিভাগের শিক্ষার্থীরাসহ অন্যান্যরা।

এ সময় এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের চেয়ারম্যান ড. মো. নাজমুল হক বলেন, ভেটেরিনারি শিক্ষাকে আরও আধুনিকায়ন করতে আজকের এই প্রথম বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দক্ষ ভেটেরিনারিয়ান তৈরিতে কাজ করে যাবে। এ আয়োজন ভেটেরিনারি শিক্ষার প্রসারে নতুন মাইলফলক সৃষ্টি করবে।

প্রসঙ্গত,প্রথমবারের মতো আয়োজিত উক্ত অলিম্পিয়াডে ১২ টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৬৬টি দল অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published.