December 7, 2022

University Live 24

The Mirror of University Life

পরিবেশ রক্ষায় হাতে তৈরি কাগজের প্লেটে ইফতার

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ পরিবেশ এর ক্ষতি না করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইফতার আয়োজন করলো ইন্সপারেশনস ফর হিউম্যান ওয়েলফেয়ার।

স্বেচ্ছাসেবীদের দিয়ে আর্ট পেপার কেটে প্লেট বানিয়ে ইফতারের আয়োজন করে সংগঠনটি।এসময় তারা এতিম বাচ্চাদের নিয়ে ইফতার ও দোয়ার আয়োজন করে সংগঠনটির সাবেক উপদেষ্টা কাজী মশিউর রহমান এর স্বরণে। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম, সংগঠনটির প্রতিষ্টাতা সভাপতি মোঃ নজরুল ইসলাম সহ সংগঠনের স্বেচ্ছাসেবীরা। সংগঠনটি জলবায়ু পরিবর্তন ও পরিবেশ নিয়ে কাজ করায় কোনো প্রকার একবার ব্যবহার যোগ্য প্লাস্টিকেরর ব্যবহার না করে কাগজের গ্লাস এবং প্লেট বানিয়ে ইফতার পরিবেশন করে। যা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসা পেয়েছে।

ইন্সপারেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার সংগঠনের প্রতিষ্ঠাতা মোঃ নজরুল ইসলাম বলেন,”আমরা প্রতিনিয়ত ই প্লাস্টিক, পলিথিন ব্যবহার করি তবে শুধুমাত্র ওয়ান টাইম প্লাস্টিকের প্লেট এবং গ্লাস ব্যবহারের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যা পরিবেশ ও মানুষের জন্য অনেক ক্ষতিকর। তাই আমরা প্লাস্টিকের ব্যবহার কমাতেই কাগজ দিয়ে নিজেরাই প্লেট তৈরি করে সেটি আমাদের ইফতারে ব্যবহার করি। আমরা আশাকরি এই চর্চা প্রতিটি মানুষের মাঝে ছড়িয়ে যাক এবং আমাদের সুন্দর পৃথিবী আর একটু সুন্দর হয়ে উঠুক।

প্রসঙ্গত, ইন্সপারেশনস ফর হিউম্যান ওয়েলফেয়ার সংগঠনটি ২০১৮ সাল থেকে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় কাজ করে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করায় ২০২০ সালে জয় বাংলা ইয়োথ এওয়ার্ড ২০২০ এ সেরা ৪৭ সংগঠনের ভিতর স্থান পায় সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published.