August 9, 2022

University Live 24

The Mirror of University Life

জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ পেল বশেমুরবিপ্রবির দুই শিক্ষার্থী

1 min read

ইউরোপে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের পছন্দের তালিকায় যে দেশটির নাম সবার আগে আসে তা হলো জার্মানি। এবার সেই স্বপ্নের দেশ জার্মানিতে প্রথম বারের মত ব্যাচেলর পর্যায়ে পড়াশোনার সুযোগ পেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী সুমাইয়া রশিদ এবং মাহমুদ হাসান।

সুমাইয়া রশিদ বিশ্ববিদ্যালয়ের লাইভস্টক সাইন্স এণ্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং মাহমুদ হাসান পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

বিদেশে পড়াশোনা নিয়ে জানতে চাওয়া হলে সুমাইয়া বলেন, “ছোট বেলা থেকেই স্বপ্ন ছিল বিদেশে পড়াশোনা করার।করোনা মহামারিতে সবাই যখন বাসায় বেকার বসে আছি, তখন ভাবলাম সময় টাকে কাজে লাগাই।ইন্টারনেটে বিদেশে উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে ঘাটাঘাটি করতে করতে দেখলাম জার্মানিতে পড়াশোনার জন্য স্টুডেন্ট দের সুযোগ সুবিধা অন্যান্য দেশ থেকে অনেক বেশি। তারপর করোনার মধ্যেই বাসায় বসে নিজেই আইএলটিএস প্রিপ্রারেশন নিয়ে প্রথম বারেই কাঙ্ক্ষিত স্কোর পেয়েছি।”

পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহমুদ হাসান বলেন, ” ইউরোপে পড়াশোনার ইচ্ছা ছিল অনেক দিনের। জার্মানি ইউরোপিয়ান ইউনিয়নের দেশ হওয়ায় সেখানে স্টুডেন্ট বান্ধব পরিবেশ ও অন্যান্য সুযোগ সুবিধা অনেক বেশি। সেখানে পড়াশোনার সুযোগ পেয়ে সত্যিই ভালো লাগছে”।

শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ব্যাপারে সুমাইয়া রশিদ বলেন, ” জীবনে বড় হতে গেলে স্বপ্ন দেখতে হবে আর প্রত্যেক টা শিক্ষার্থীর মধ্যেই এই জিনিসটা লালন করা উচিৎ। দেশ কিংবা বিদেশে বৃহত্তর পর্যায়ে একজন শিক্ষার্থী তখনই তার স্বপ্ন পূরন করতে পারবে,যখন সে তার স্বপ্ন পূরনের জন্য প্রয়োজনীয় সুযোগ পাবে।সেক্ষেত্রে পরিবার আর রাষ্ট্র সবাইকে এগিয়ে আসতে হবে। ”

তারা দুজনেই ২০২০-২১ শিক্ষাবর্ষে উইন্টার সেশনে জার্মানিতে ব্যাচেলর ডিগ্রী করবেন । ৩.৫ বছরের ব্যাচেলর প্রোগ্রামের ১ম সেমিস্টারে তারা পড়ছেন জার্মানির হ্যাম – লিপ্সট্যাড ইউনিভার্সিটি অফ এপ্লাইড সাইন্স বিশ্ববিদ্যালয়ে। তাঁদের এই প্রোগ্রাম ইতিমধ্যে অনলাইনে শুরু হয়েছে চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকে।

প্রসঙ্গত, এর আগে বশেমুরবিপ্রবি থেকে মার্স্টাস পর্যায়ে বেশ কয়েক জন শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানি তে পড়াশোনার সুযোগ পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published.