August 9, 2022

University Live 24

The Mirror of University Life

জাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে!

1 min read

এবছরও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে। গতবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দিয়েছিলো ভর্তিচ্ছুদের। আগামী ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠক রয়েছে। সেখানে বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

জানা যায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে দুইটি নির্দেশনা দিয়ে পত্র পাঠানো হয়েছে। নির্দেশনা দুইটি হলো- সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার আয়োজন করা এবং ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের দ্বিতীয়বার সুযোগ দেয়া।

বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছে দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পান না শিক্ষার্থীরা। করোনা মহামারিতে শিক্ষার সুযোগ কম ছিল এবং অটোপাসের কারণে পুনরায় সেই সুবিধা চালুর দাবি জানিয়ে আসছে ভর্তিচ্ছুরা। নানা কর্মসূচি পালন করছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি, অনুষদের ডিনদের স্মারকলিপি দিয়েছেন তারা। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর নুরুল আলম বলেন, একাডেমিক কাউন্সিলের বৈঠকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে কিছু বলা যাচ্ছে না। তবে ব্যক্তিগতভাবে মনে করি, দ্বিতীয়বার ভর্তির সুযোগ না থাকলে কমপক্ষে একবছর আগে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া উচিত। সে হিসেবে এবারের জন্য হলেও দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকুক।

Leave a Reply

Your email address will not be published.